প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফলাফল ২০২৩ (০১ মার্চ ২০২৩)

 প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফলাফল ২০২৩ দেখুন লিংক থেকে। নতুন আরো একটি গুরুত্বপূর্ণ প্রাতিষ্ঠানিক পরীক্ষার ফলাফল সম্পর্কিত আর্টিকেলে আপনাকে স্বাগতম। প্রিয় অভিভাবক এবং শিক্ষার্থী ছোট বন্ধুদের জন্য আজ আমরা শেয়ার করতে চলেছি প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে। পঞ্চম শ্রেণী বৃত্তি পরীক্ষার নতুন প্রকাশিত পরীক্ষার ফলাফল দেখতে ও ডাউনলোড করতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে থাকুন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার পুনঃযাচাই ফলাফল ২০২৩

পঞ্চম শ্রেণীর মোট শিক্ষার্থীর ২০% শিক্ষার্থী বৃত্তি পরীক্ষার জন্য সুযোগ পেয়ে থাকে। তারই ধারাবাহিকতায় ২০২২ সালের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৩০ শে ডিসেম্বর। দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে ৩৩ হাজার মেধাবৃত্তি এবং ৪৯ হাজার ৫০০ সাধারণ বৃত্তির জন্য কোটা রয়েছে। যে সকল শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় ট্যালেন্টপুলে এবং সাধারণ বৃদ্ধি পেয়ে থাকে তারা মাসিক ৩০০ টাকা এবং ২২৫ টাকা করে বৃত্তি ভাতা পেয়ে থাকে।

পঞ্চম শ্রেণী বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

২০২২ সালের পঞ্চম শ্রেণীর অর্থাৎ প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৩০ ডিসেম্বর ২০২২ তারিখ। বাংলা, ইংরেজি, গণিত এবং বিজ্ঞান এই চারটি বিষয়ে বৃত্তি পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। যেখানে প্রতিটি বিষয় হতে ২৫ নম্বর করে মোট ১০০ নম্বর এর উপর বৃত্তি পরীক্ষা নেওয়া হয়। দেশের উপজেলা পর্যায়ে বৃত্তি পরীক্ষায় প্রায় ৬ লক্ষাধিক শিক্ষার্থী অংশ নেয়। প্রতিটি উপজেলার বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকৃত শিক্ষার্থীর মধ্য হতে ৫০% ছাত্র এবং ৫০% ছাত্রী বৃত্তি পাবে।

বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

২৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয় কিন্তু কারিগরি দুটি কারণে ফলাফলটি স্থগিত করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এক বিজ্ঞপ্তি মাধ্যমে এ তথ্যটি নিশ্চিত করে। আরো জানানো হয় যে, ০১ মার্চ ২০২৩ তারিখ অপরাহ্নে পুনঃযাচাইকৃত ফলাফলটি প্রকাশ করা হবে। ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেট, বরিশাল, চট্টগ্রাম ও ময়মনসিংহ সকল বোর্ডের বৃত্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম নিম্নরূপ;



১. প্রথমে আপনাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় www.dpe.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
২. অথবা “ডিরেক্ট লিংক” 180.211.137.51  হতে ফলাফল দেখতে পারবেন
৩. এবার প্রাইমারি রেজাল্ট অপশনে যেতে হবে
৪. এবার আপনাকে জেলা অনুযায়ী বৃত্তি পরীক্ষার রেজাল্ট পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে হবে

মোবাইলে এসএমএসের মাধ্যমে বৃত্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

আপনি আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে খুব সহজেই বৃত্তি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। এসএমএসের রেজাল্ট দেখার জন্য আপনাকে নিচের নিয়ম অনুসারে এসএমএস পাঠাতে হবে;

DPE থানা/উপজেলা কোড নম্বর Roll No <> Year এবং SEND করতে হবে ১৬২২২ নম্বরে

 

No comments:

Post a Comment